ঘরে যে ফিরতেই হয়
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

চিলাহাটী থেকে ফেরার পথে
নৌকার উপরে বাপ-ছেলে
সূর্য তখন নিজের ঘরে
ফিরতে ব্যস্ত।
অধিকাংশ হাটুরে ফিরছে ঘরে
কেউ কেউ কেবল যাচ্ছে হাটে
গিন্নিকে রান্নাঘরে বসিয়ে রেখে।

আমাদের ছোট করতোয়া নদীর
আওলীয়ার ঘাট, আহ!
শান্ত নদী, শান্ত পরিবেশ
কয়েকটা পানকৌড়ি এখনো
সেই শান্ত জলে
ডুবছে আর উঠছে-----

কার যেন কতগুলো হাঁস
এখনো প্যাঁকপ্যাঁক করছে
ঘরে ফিরবে কি না জানি না
আমাদের তো ঘরে ফিরতেই হবে
এমন মনমাতানো দৃশ্য ছেড়ে
মন কি আর ঘরে ফিরতে চায়!?

তবুও ঘরে ফিরে আসতেই যে হয়।
-------------------
০৬/১১/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৬-১১-২০১৯ ১৩:৫৭ মিঃ

প্রিয় করতোয়া নদী