অনুভূতি এবং সুখানুভূতি
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

জরাজীর্ণ জীবন, ক্লান্ত দেহ মন,
মাথার উপর আকাশ ভাঙ্গা দুঃশ্চিন্তা,
বুকের উপর পাহাড় চাপা কষ্ট আর
ঝুট ঝনঝাট ঝামেলা, অসুখ-বিসুখ; এমনকি
জীবনের শেষ যাত্রার আশান্ত প্রহরেও
অফুরন্ত সুখ পাওয়া যায়, শান্তি পাওয়া যায়,
ভালোবাসা পাওয়া যায়, আনন্দে
চোখের জল ফেলা যায়–
সন্তানদের মুখের দিকে চেয়ে।
আহ! কী তৃপ্তি।

আমার বাবা-মাও একদিন এমনই ভাবতো,
বাবা হবার পর আজ তা বুঝতে পারি,
খুব বেশি বুঝতে পারি, উপলব্ধি করতে পারি।

খুব করে মনে পড়ে বাবা ও মায়ের কথা,
(বাবা আছে, মা'ও আছে, শুধু নেই গর্ভধারিণী মা),
সবার কথা-ই মনে পড়ে খুব, মনে পড়ে-
তাদের আদরের কথা; এই জীবনের শুরুতে
কতই না কষ্ট করেছিল তারা–
আপন সন্তানদের লালনপালন আর
আদর করার সময় খুব মনে পড়ে সেসব কথা,
বাবা-মা, আত্মীয়-স্বজন, পাড়াপড়শি–
সবার প্রতি বাড়ে শ্রদ্ধাবোধ, ভালোবাসা,
সহানুভূতি আর সমবেদনাও বাড়ে দিনে দিনে;
যাদের আদর আর শাসনের সুখানুভূতিতে
দিনে দিনে হয়েছি এত বড়, এসেছি এত দূর।
---------------------
০৭/১১/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৭-১১-২০১৯ ২৩:৩৪ মিঃ

সেদিন অফিস থেকে বাড়ি ফিরে দেখি মেয়ের কোলে ছেলে। ভাই-বোনের এমন আদরনীয় দৃশ্য দেখে তাদেরকে অনেক অনেক আদর করলাম। সেই সময় বাবা হিসেবে আমার বাবা মা'কে নিয়ে অনুভূতি ভীষণ ভাবে নাড়া দিয়ে গেলো------ কবিতার মাধ্যমে তা প্রকাশ করার চেষ্টা করেছিলাম।