তোমার করুণা ছাড়া
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২০-০৪-২০২৪

তোমার করুণা ছাড়া কে ভালো থাকে?
তুমি মহান এলাহী সকলে যে জানে,
ধ্যান-জাগরণে রাতদিন ডাকি তোমাকে
ওগো মহান প্রভু তুমি আছো মনে-প্রাণে।

বাগানে ফুটে যে ফুল, সারি সারি বৃক্ষ,
সবই যে তোমার নামে হয়ে থাকে মত্ত।।

সাগরে নদীতে যত প্রাণ রয়েছে-
আকাশে বাতাসে যত প্রাণ ভেসে বেড়ায়,
তোমার করুণায় সকলি ভালো আছে–
আরো বেশি বেশি করুণাও চেয়ে যায়।

দয়ারও সাগর তুমি; ওগো প্রভু ক্ষমা করে দিও
যে পথে করুণা তোমার; শুধু পথে টেনে নিও।।

দুনিয়ার মায়া খেলায় ভুলে যাই তোমাকে,
ভুলে যাই তোমারই কাছে আবার যেতে হবে!
পূণ্যের পথ ছেড়ে পাপের পথ এঁকে যাই বুকে–
হেদায়েত করো দান; যেন ফিরে আসি সুপথে।

তোমার করুণা ছাড়া এ ধরার সবকিছু অচল,
দিও আলোর পথে চলার মতো দৃঢ় মনোবল।

--------------------
০৮/১১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৮-১১-২০১৯ ১৯:২৯ মিঃ

আলহামদুলিল্লাহ