বাবা, শুধু দোয়া করিও
- এস আই তানভী ২০-০৪-২০২৪

বাবা, জানি তুমি মন ভার করে আছো।
আমার উপর অনেক অভিমান তোমার
আবার খুব দুঃশ্চিতায় খুন হও
প্রত্যেক মুহূর্ত আমারই জন্য,
আমার শোচনীয় অর্থনৈতিক জীবন
তোমাকে নিরবে কাঁদায়; মনে করো_
আমি হেলায় সব ফুরাই!

অভিমান করেই বলো, 'কোনদিনও উন্নতি
হবে না আমার', আমি জানি বাবা-
একমুঠো সুখ দেখার জন্য কাঁদো গোপনে।।

বিশ্বাস করো বাবা, আমিও দিন রাত চেষ্টা করি_
কিন্তু; নিয়তির তালিকায় যদি নামের পাশে
'সুখ' লিখা না থাকে- সব চেষ্টাই যে ফলহীন।

একের পর এক নিয়তির নির্মম আচরণ
ডুবিয়ে রাখে দেনার মোহনায়, আমি যে নিরুপায়
নিয়তিকে বদলাতে পারি না কখনো, তবুও
চেষ্টা করেই যাবো; যেন তোমার মুখে
একটু হলেও হাসি ফোটাতে পারি-
বাবা, তুমি শুধু দোয়া করিও; একুটুই চাই।
----------------------
১২/১১/১৮ইং
(ল্যাব এইড, রংপুর।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১২-১১-২০১৯ ১৩:২০ মিঃ

বাবার কাছে খোলা চিঠি-১