শুধু তার অভাব
- মোঃ মুসা ২৯-০৩-২০২৪

যার কথা উঠে বেজে অন্তর শামিল,
নিশি ভরা রাত থেকে এমনি প্রহর!
সংসারে প্রতুল হয় গিন্নীর-কেতন-
অদৃষ্ট স্বপ্নীল সুধা ধ্রুব সচরাচর।


কতোজনা মুখরিত খোঁচা মেরে ধায়,
শুধু যেন তার টান কেবা চেতনায়?
চিত্ত যার প্রসু করে হৃদয়ের ঘরে-
আমার মনের ঘরে উপজীব্য তায়।


যেমনি তাক পড়ছে চন্দ্রীমা নজর-
যেমনি শয্যার পুষ্প সুভাষীত চাঁপ,
যেমনি রঙের চক স্পন্দনিত করে
সকল ফুলের শ্রেষ্ঠ গোলাপের আভা।


সব থেকেই ব্যবধি সব থেকে ভেন্ন
সকলের মতো নারে সুশৃঙ্খল যেন,
একপৃষ্ঠ পৃথিবীর অভিধান তাকি-
বেঁচে থাকার একটু খুব অক্সিজেন।


জীবনের চাবিকাঠি দোর খুলে যায়
মনে হয় মনে হয় শক্তির অধ্যায়
দুঃখ ক্লান্তি ত্যাক্ত মুছে জীবন সঞ্জয়,
তাঁহার চড়ন খানি অস্তিত্ব পর্যায়।


যারনেই ভুল ত্রুটি নেই অভিমান
যারপ্রতি নেই রাগ বৃত্তের পরিধি,
যার কাছে ক্ষমা চাই প্রত্যক্ষ প্রণয়
ভুল ছাড়া ক্ষমা চাহি হৃদয়ে অবধি।
আমার শুধুই তার অভাব.......

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।