সবার জন্য ধন নয়
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

সবাই এসেছি এক স্থান থেকে;
শূন্য থেকে,
শূন্য হাতে,
শূন্য খাতা নিয়ে জীবনের সাথে।

এখানে এসে কেউ কেউ পায়,
অলৌকিক কোন এক খেলায়–
কিছু পৈতৃক সম্পত্তি, ভিটা-জায়গা, পথ,
কেউ কেউ অর্জন করে কায়িক শ্রমে কিছু সম্পদ।

এসেছি যেখান থেকে;
সেখানে চলে যাবার আগে,
যেকোন ভাবে পাওয়া সম্পদ থেকে
কেউ কেউ যায় রেখে–
পরবর্তী প্রজন্মের জন্য কিছু সম্পদ
যাতে তারা না হারায় পথ,
কেউ কেউ সব কিছু ফুরিয়েই চলে যায়-
সংযুক্ত হয়েছিল যা কিছু জীবনের শূন্য খাতায়।

শুনেছি, বিধাতা 'ধন' দানে
নির্ধারণ করে রখেছেন 'জন' আপন গুণে,
যে 'জন' পেয়ে 'ধন' পারলো না রাখতে ধরে
আসলে সে 'ধন' তার তরে
ছিল না কোন কালে;
তাই বুঝি সে সুখ খুঁজে পায় সব ফুরালে...।

কি লাভ করে হাহুতাশ?
আদিকাল থেকে বইছে এই নিয়মের বাতাস,
দুঃখ-আফসোস না করে;
ক্ষণস্থায়ী ক্ষণচারী জীবনের সময় ধরে–
এভাবেই বেঁচে থাকতে হবে
সব কিছু বিধাতার নির্ধারণী খেলা ভেবে।
-------------------
১২/১১/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৩-১১-২০১৯ ২৩:২৯ মিঃ

কি লাভ করে হাহুতাশ?