প্রেম কাব্য লিখতে গিয়ে
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

কলমটাকে বারবার শানিত করি
একটা প্রেমকাব্য, প্রেমাসক্ত, প্রেমে সিক্ত কবিতা
লিখার খুব ইচ্ছে; যা কিছু লিখি
নিজের কাছেই ঘৃণিত।
ছাইপাঁশ, অগোছালো শব্দ, কথামালা
কি লিখি নিজেই জানি না।

বাহারিয়া পাতায় রূপোলী চাঁদের পূর্ণ জ্যোৎস্নায়
দেখি রক্তের ছাপ, সবুজের উপর হীরক বিন্দু
শিশির কণা নয়;
শতজন হারানো শতজনের অশ্রু, অলস দুপুর
কোকিলের কণ্ঠে শুনি- আত্মহত্যাকারী ধর্ষিতার আত্মার
বুকফাটা আর্ত চিৎকার- বিচার চাই, ওদের শাস্তি চাই।
আজানের মধুর ধ্বনি কানে আসলেই
মনে পড়ে, খুব মনে পড়ে
চারিদিকের এই ধর্ম ধর্ম খেলায় কত রক্ত,
কত প্রাণ নদীতে শ্যাওলার মতো ভাসছে, পচে গলে যায়
অক্সিজেনের মান বাড়ছে প্রতিদিন নিচের দিকে।

মুক্ত আকাশে পাখিদের ডানায় ডানায়,
নদীর কুলুকুলু শব্দের মাঝে স্নিগ্ধ উপমা খুঁজি,
লিখে ফেলি- অসহায় শিশুদের কথা, হায়!
হাড্ডিসার, ক্ষীণকায়, শুকনো মুখ কোন রকম
বেঁচে আছে পালিয়ে নিজ ঘর, রক্ত ছেড়ে, চোখের
চাহনিতে কত আর্তনাদ, আবদার...
বাঁচবে না কেউ তাদের বেশিদিন, জানে না তারা।

প্রেমের কবিতা আর লিখা হয় না, হৃদয়ের
লেনাদেনায় শূন্যতা বিরাজমান সর্বতোভাবে।
তবে যা খুশি বলো, কবিতা লিখতে গিয়ে যা কিছু লিখি
ছাইপাঁশ, আমার আক্ষেপ নেই,
আমি আমারই মতো
লিখে যাই তবুও, এভাবেই।
------
১৩/১১/১৭ইং
উৎসর্গ : শ্রদ্ধেয় Toha Murad. চাচা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৪-১১-২০১৯ ০৯:৩৪ মিঃ

প্রেমের কবিতা আর লিখা হয় না, হৃদয়ের
লেনাদেনায় শূন্যতা বিরাজমান সর্বতোভাবে।