পিঁয়াজ মাথার তাজ
- এ কে সরকার শাওন - প্রণয়-প্রলাপ ২৯-০৩-২০২৪

পেয়াজ যাবে উর্ধাকাশে
হবে আকাশের তারা!
চোখের জলে ভাসবে রাধুঁনিগণ
হবে পাগল পারা!

লাফিয়ে লাফিয়ে বেশ উপরে
আড়াই সেঞ্চুরি পার!
আমজনতা কোন সাহসে
নাগাল পেতে চায় তার?

একদা অর্থমন্ত্রী বলেছিলেন
পিয়াজ না খেলে কি হয়!
তাতেই বেঁধেছিল লন্কাকান্ড,
ঘটেছিল মহা প্রলয়!

কথাটি আমার মনে ধরেছিল
খুশিতে বলেছিলাম হয়!
পেঁয়াজ না খাওয়া অতি উত্তম,
মেজাজ ঠান্ডা রয়!

পেঁয়াজ ইসুতে বাণী দিয়ে
সংসার টেকানো হলো দায়!
মেজাজী গিন্নি কপাট দিল,
গেটে সময় নাহি যায়।

অবশেষে পিয়াজ কিনে-ই
সন্ধি হলো সাদা পতাকায়!
পরাজিত সেনাপতির মত,
ঢুকতে হলো আপনার বাসায়!

তারপর কান ধরিলাম
পেঁয়াজের বিরুদ্ধে কথা নয়!
প্রয়োজন হলে পেয়াজ কিনিতে
বাড়ী-ঘর-জমি করিবো বিক্রয়!

তারপর সে বাণী ইতিহাস,
অাজ সবার মুখে ফিরে;
পিয়াজ নিয়ে বলেছো তো মরেছো
ঠাঁই হবে আস্তাকুড়ে!

ভিক্ষায়-উপহারে কদর বেড়েছে
টাকা পড়ছে তো পড়ছে নীচে!
সবার দৃষ্টি পেয়াজের দিকে
পেয়াজের ভিআইপি নয় মিছে!

পেয়াজের ঝাঁঝ চির অটুট
রাধুনিগণ কাঁদছে কপাট দিয়ে!
পিঁয়াজ থাকুক সবার ঊপরে
আমাদের মাথার মুকুট হয়ে!

শাওনাজ, ঢাকা।
১৫ নভেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।