মৃত্যুই চির সত্য
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৩-০৪-২০২৪

কালের নিয়মে দিন এসে দিন যায়;
বড় হতে হতে হারিয়ে যায় বয়স,
আরশির সামনে দাঁড়িয়ে দেখি–
শুকিয়ে যাচ্ছে দ্রুত দেহের রস।

কালো চুল হয়ে যায় সাদা,
দাঁত নড়ে, দাঁত পড়ে,
মুখাবয়বে শত সহস্র ভাজ,
দ্রুত এগিয়ে যাই; যেখানে শূন্যতা;
–চির অন্ধকার মুখে, কবর ঘরে,
সর্বদা প্রস্তুত মৃত্যুর তাজ।

জানি মৃত্যুই চির সত্য; তবুও
তার কথা মনে থাকে না কারো,
বেঁচে থাকতে ছুটি সবাই অবিরাম–
মৃত্যু ছাড়া কভু হই না কেউ জড়।

হুশিয়ার কি হবে না মানুষ?
থাকবেই কি বিধাতার কথা ভুলে?
তার কাছে যেতেই হবে মৃত্যুর পথ ধরে,
পাপে পাপে জীবন-খাতা ভারি, হয় না হুশ?
প্রার্থনায় বসে ক্ষমা চাও কিছু সময় দুনিয়া ভুলে,
জানি মৃত্যুই চির সত্য; আসতেই হবে কবর ঘরে।
----------------------
১৫/১১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৫-১১-২০১৯ ১৯:৫৮ মিঃ

প্রার্থনায় বসে ক্ষমা চাও কিছু সময় দুনিয়া ভুলে,