পেঁয়াজ
- এস আই তানভী ২৪-০৪-২০২৪

পেঁয়াজ! আজ সোনার বাংলার
সোনার হরিণ থেকেও দামী,
ভাবিনি কভু বাজার ঘরে–
পেঁয়াজ! হবে এমন সুনামী।।

পেঁয়াজ! এখন বাংলাদেশের
সব মানুষের মুখে মুখে,
কর্তার কড়া নির্দেশনা শুনে
উনুন পাড়ে কর্তৃ কাঁদে দুঃখে।

পেঁয়াজের মধুর ঝাঁঝে ঝলসে গেছে–
টিভির পর্দা, প্রিন্ট মিডিয়া, ফেসবুক
খরচের ব্যাগে পেঁয়াজের সংখ্যা দেখে
ভীষণ কালো প্রিয়ংবদা বঁধুর মুখ।।

পেঁয়াজের নাম মুখে নেওয়াও
আজ ভীষণ রকম পাপ!
পাই না খুঁজে কার পাপে আজ
দেশের মানুষ পাচ্ছে এমন তাপ?

–পেঁয়াজ ছাড়া তরকারি আজ
রাধতেই হবে বঁধু,
পেঁয়াজ চেয়ে আমায় আর
লজ্জা দিওনা শুধু।

তবে, এমন হাল দীর্ঘদিন
চলতে থাকে যদি,
মূলার উপর চাপিয়ে দিবো
পেঁয়াজের ঝাঁঝালো গদি।।

খুচরো পয়সার পেঁয়াজ এখন
সব কিছুর চেয়ে দামী,
কিনতে গিয়ে কাঁদে ক্রেতা–
লজ্জিত আজ জন্মভূমি।।
-------------------
১৬/১১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৬-১১-২০১৯ ১৬:১৬ মিঃ

খুচরো পয়সার পিঁয়াজ এখন
সব কিছুর চেয়ে দামী,