পরস্পর ওয়াদাবদ্ধ
- নূরহোসেন - মিরর ১৯-০৪-২০২৪

এক যুগ পেরিয়ে গেল তুমি নেই কৃষ্ণকলি,
তোমাদের বিক্রি করা পুরনো বাড়িটা ভেঙ্গে দুই তলা বাড়ি বানালেন কলিম মিয়া,
গতবছর তোমার সখি বুড়ো বরকে করছে বিয়া;
তুমি আমি যে ভাঙ্গা সাঁকোর পাড়ে দেখা করতাম সেটা এখন বিশাল ব্রীজ,
রাস্তাটাও হয়েছে পাকা;
খেলার মাঠটায় আগের মত খেলেনা কেউ আর,
প্রায়ই থাকে ফাঁকা।

মায়ের জন্য খুব কান্না পায়,
মা-মারা গেছেন চলছে চারবছর;
জানো, রত্না এখন বদ্ধ পাগল লাগছে জীনের আছর!
বিএসএফের গুলি লেগে শফি হারিয়েছেন ডান পা,
কালোবাজারী ধান্দা ছেড়ে টং দোকানে বেঁচেন চা;
গ্রামেও লেগেছে রাজনীতির হাওয়া কোন্দল চলছে রাত-দিন,
শহরে একটা চাকুরী জুটিয়েছি নিঃসঙ্গ লাগে তুমিহীন।

বাবা নিজের ব্যবসা ছেড়ে তাবলীগে দিলেন যোগ,
কী জানি কী খোদা জানে ধরছে বুঝি মায়ের শোক;
তরু আপু টিচার হয়ে পড়াচ্ছে গ্রামের স্কুলে,
রাতিন কাকার দুটি মেয়ে পাক ধরেছে তার চুলে;
বদলে গেছে চেনা মানুষ বদলে গেছে প্রকৃতি,
বদলায়নি আমার বুকের তোমার আমার সেই স্মৃতি;
চলছে জীবন ঘোড়ার মত মনের দরজা অবরুদ্ধ,
জানি একদিন ফিরে আসবে তুমি আমরা পরস্পর ওয়াদাবদ্ধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।