ছায়াসঙ্গী
- সোহরাব হোসেন - নবনীতা ২৬-০৪-২০২৪

অটবির পত্রপল্লব ফোঁকরে
এক ফালি নরম রোদের অনুপ্রবেশে
কিশলয়ের কচি সবুজ হেসে-খেলে ছড়ালো দ্যুতি—
কাঁচা সোনার রঙে।

গণগণে তাপে রৌদ্র-ছায়ার এই মোহনায়,
জনশূন্য পথের বাঁকে—
ঢোলকলমির অনুচ্চ পাঁচিলের ওই বেগুনি ফুল
বর্ণিল আভা বিলিয়ে যায় অকাতরে।

মাচার সবচে উপরের লকলকে লাউয়ের ডগা
মৃদু বাতাসে দুলে ছন্দোময়, আহা কী সুখ!
বিমুগ্ধ বিস্ময়ে ভরা—এইতো জীবন!

ছোট্ট এ জনম—দিন চলে যায় এভাবেই,
প্রতিরাতে জড়িয়ে ঘুমাই যেন বিমূর্ত তোমায়,
নির্বাধ-নিরুত্তাপ লতিয়ে থাকো এই উন্মুক্ত শরীরে
অনুভবে সুখানুভূতি বিলাও কোন অশরীরী ঘ্রাণে,
দূরত্বের প্রাচীর গলিয়ে ঘিরে রাখো বিচিত্র বিস্ময়ে।

২৫ আগস্ট, ২০১৯
পতেঙ্গা, চট্টগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।