মধুর যাতনা
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

ঠিক বলেছো ওরে ম্যাডাম, ওরে কপালী
সন্ধ্যাতেই বারোটা বাজে ফিরলে খালি খালি।
আঙ্গিনাতে পা রাখতেই খরচের ব্যাগ পাই
সওদা পাতি না আনলে রাতের খাবার নাই।
বিড়বিড়িয়ে বকাবকি, বলে অনেক কিছু
যদি বলি, 'যাওনা চলে, ছাড়ো আমার পিছু'।
'-এতো সহজে ছাড়ছি না' জানায় গলা ফাটায়
'-তোমার মাথা খাবো আগে চিবায় চিবায়।'
এতো জ্বালায় জ্বলিরে ভাই, কার কাছে কই
বুকের মাঝে ছাপিয়ে রেখে নিরব হয়ে রই।

মন কে বলি, 'থাকনা চুপ, তবু সে যে আমার বউ
যত খুশি কানের কাছে করুক মিও মিও।'
আর, পাওনা তার মিটিয়ে দিলে ভীষণ খুশি হয়
বিছানাতে, বুকের উপর মাথা রেখে কয়-
"চলো, কালকে কোথাও ঘুরে আসি, তোমার ছুটির দিন'
বলি, 'ছুটি আর থাকলো কোথায়? বাড়িয়ে দিলে রুটিন।'

দিনের শেষে প্রতিদিনই থাকে এমন ঝামেলা
বউ আমার 'মাতাহারী', মধু রসের পেয়ালা।
তাই সংসারেতে থাকে 'খাজনার থেকে বাজনা বেশি'
তবুও ভাই বউ কে আমি বড্ড ভালোবাসি।
আমি ভাবি, 'আমি ছাড়া কেউ নাই তার আপন'
তাই মনের মাঝে লুকিয়ে রাখি, মনের যত আগুন।।
--------------------
১৬/১১/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৭-১১-২০১৯ ২০:৪৫ মিঃ

Fazle Hasib Methu ভাইয়ের ওয়ালে গাধা, বলদের জ্বালা প্রকাশে Alpona Opu- র এক কমেন্ট Reply তে লিখাটা দিয়ে বলেছিলাম, কেউ শিরোনাম দিলে শেয়ার করবো। zahid hasan shuvo শিরোনাম দিয়েছেন। আর ভোট দিয়েছেন Alpona Opu.