পশুপতি তল্লাটে
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২৬-০৪-২০২৪

শয়তানের দম্ভ অট্টহাসি
উবে যায় পরিশেষে !
শোষিতের নিষ্পাপ মুখ,
ফুল হয়ে উদ্ভাসে!

ধার্মিক নয়, বক ধার্মিক,
লেবাসধারী বটে!
পাশে জুটে উর্দিধারী
পশুপতি তল্লাটে!

কতক বুনোশুয়োর,
দানবের দাসানুদাস;
করোই নাই মান ও হুস,
কর্তারাও নিস্ক্রিয় উদাস!

ওদের নিস্ক্রিয়তার বলি হয়
একের পর এক নিস্পাপ!
আমরা ভাবলেশহীন;
আমার তো লাগেনি তাপ!
আর কত চুপচাপ?

আসল মানুষ তো
সেই মানুষই হয়,
যার মন মুখ বুক
এক সাথে কথা কয়!

যার মন সদা জাগ্রত
পাছে কারো না হয় ক্ষতি!
ক্ষমার পাশে সদা ঠাঁই চায়,
যদি হয় ত্রুটি বিচ্যুতি!

শুধু লেবাস নয়
নয় গাল ভরা বুলি,
মানুষ হয়ে মানুষের পাশে
আসুন মিলেমিশে চলি!

শাওনাজ, ঢাকা।
১০ নভেম্বর ২০১৯

উৎসর্গঃ ফেনীর সোনাগাজীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফি

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।