বিড়ম্বনার হাটে
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ২৮-০৩-২০২৪

আইন মানে নিয়ম,
আইন মানে আচার!
আচার বেশী বেশী হলে,
তা হয় আত্যাচার!

ভাই, দোহাই তোদের,
আর করিস না আইন!
ওটা ধনীদের ছেলে খেলা,
গরীবের নিছক হয়রান!

জন্ম থেকেই হয়রানি
জন্ম সনদ নিয়ে,
এন আই ডি বিড়ম্বনা,
সবখানে দেখি চেয়ে!

ড্রাইভিং লাইসেন্সের
বিড়ম্বনা অশেষ!
রাজা যায় রাজা আসে,
ঘুষের রেশ বাড়ছেই বেশ!


সেবকরা সব মহারাজ,
সেবাপ্রার্থী গিনিপিগ!
যাচ্ছেতাই করে যাচ্ছে,
কে বলে তা বেঠিক!

বর্গীরা এসে নিয়ে যেত,
জোর-জোচ্চুরি করে!
এখন বর্গীদের দিয়ে আসি,
কোমল মিনতির স্বরে!

পেট চলে না তাতে কি
সব কাম কাজ ছাড়ো!
করের জটিল ফরম দাখিলে,
উকিল মোক্তার ধর!

অচল সংসার, নির্বাসিত স্বজন,
নাই মাথা গোঁজার ঠাঁই!
সন্তানের নাই ভূত-ভবিষ্যৎ,
তবু্ও গর্ব; কর দিয়ে যাই।

বাংলায় বসে জার্মানী আইন,
যথাযথ হবে না বাবু!
সহজ সরল প্রয়োগ না হলে
জনগণই হবে কাবু!

যার যা ইচ্ছা করে যাও,
প্রকৃতির বিচারও পাবে!
যতবড় ধীরাজ সাজো
সুদে আসলে হবে!

২১ নভেম্বর ২০১৯
শাওনাজ, ঢাকা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।