তুমি সুখের প্রতীক
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

জীবনের ক্লান্তি দূর করতে গিয়েছিলাম সুন্দরবন
দেখেছিলাম- পর্বতমালা, শিশু গাছের সারি, তাজমহল,
পিড়ামিড, তবু; সুখ পায়নি কোথাও মন
যেখানেই গিয়েছিলাম, সব খানেই কোলাহল।।

দেখেছিলাম, তোমার সিক্ত চোখে শান্তির ফুল দুলে
সেই চোখে তাকিয়ে ক্লান্তি গিয়েছিলাম ভুলে।।

তোমার লম্বা ঘন কালো চুল দেখে হয় নেশা
জীবন নদীতে প্রলয়ঙ্করী ঝড় উঠে
তোমাকে দেখে বারবার হারিয়ে ফেলি পথের দিশা
হৃদয়ে সপ্ত-শতক রঙের ফুল ফুটে।।

তোমার অধর যেনো, দুই ফালি বাঁকা পূর্ণিমা-চাঁদ
তোমার রূপের আলোতে চন্দ্র শূন্য রাত
জ্যোৎস্নায় করে স্নাত।।

তুমি হাসলে, আমি মুক্তো কুড়াই গোপনে
যেন জ্বলন্ত তারা কপালের ছোটো ফোঁটা
কল্পনাতে_ মুগ্ধ করো কোমল হাতের পরশনে
মুছে দাও হৃদয়ের শত দাগ-কাঁটা।।

অনেক হেঁটেছিলাম, তবু; পাইনি প্রকৃত শান্তি
তোমাকে দেখে থেমে গেছে হৃদয়ের অশান্তি
মনে পেয়েছি নতুন শক্তি।।
-------------------
২৫/০৬/০৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২১-১১-২০১৯ ১৪:০২ মিঃ

ডায়েরি থেকে