পদ্মার পাড়ে
- এ কে সরকার শাওন - পথে-প্রান্তরে ২৫-০৪-২০২৪

বর্ণালীতে ভদ্রার মোড়ে,
পুরো রাজশাহী ঘুরে;
গোধূলির পরে পদ্মার পাড়ে,
বসলাম চুপটি করে!

আয়েশ করে পিঠা খাওয়া
সন্ধ্যা রাতের আঁধারে;
বাতাশ কানে কানে বলে,
“আমারও খেতে ইচ্ছে করে!”

তারারাণী হেসে হেসে বলে,
“বললে হবে অতি ভজন,
নবান্নের পিঠা লোভনীয় গো;
ঘ্রাণেই অর্ধ-ভোজন”!

চিতৈ পিঠায় শুটকি ভর্তা
সত্যি অমৃতের মতন!
তারা না হয়ে মানুষ হলে
খেয়ে সার্থক হতো জীবন!”

শীতের রাত হিমেল বাতাস
দূরে মাঝির দরাজ গলা!
কথার যাদু সুর লহরীতে
কার মন হয় না উতলা!

মন বাঁধা পড়ে ইন্দ্রজালে;
চোখের পলকে দু’দন্ড পার!
সমতট থেকে বরেন্দ্রে এসে,
মন-প্রাণ জুড়াল সখার!

লেখার সময়: শনিবার, ২৩ নভেম্বর ২০১৯
লেখার স্থানঃ শাওনাজ, ঢাকা।
প্রকাশিত : শনিবার, ২৩ নভেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।