আমার থাক বা না থাক
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

'বাউ, তোর কাছে টাকা হবে কিছু?
এই পঞ্চাশ বা একশো'র মতো।'

কোন কথা না বলে মানিব্যাগটার ভাজ খুলি;
আর বরাবরের মতো তোমার মুখ থেকে
বেরিয়ে আসা বাক্য দুটোর সংজ্ঞা খুঁজি-
আমার কাছে এ কী তোমার দাবী!
না কি মিনতি? করুণ আবেদন নয় তো?

তুমি অমন ভাবে কিছু চাইলে
হৃদয় কাঁদে, আমার খুব কষ্ট হয়,
আমি চাই- তুমি আমার কাছে বায়না ধরো,
জেদ করে আদায় করো নাছোড়বান্দার মতো_
ছোট বেলায় ঠিক আমি যেমন বায়না ধরতাম
তোমার পকেটে টাকা থাক বা না থাক
বায়নাটা ঠিকই পূরণ করেই ছাড়তাম,
আজ কিন্তু সেরকম বায়না আমার কাছেও ধরে
তোমারই আদরের নাতনী আর নাতিটা
তুমি কেন বায়না ধরো না বাবা?

আমার থাক বা না থাক; যেভাবেই হোক
তোমার বায়না পূরণে শত মাইল গতিতে
আমি ছুটতে প্রস্তুত সর্বদা--------।

তুমি শুধু মনে কোন সংশয় রেখো না, বাবা।

----------------------
১৯/১১/১৮ইং

বাউ= ছেলে, বেটা, পুত্র

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৪-১১-২০১৯ ১৩:২৩ মিঃ

বাবার কাছে খোলা চিঠি-৩