যেই চোখ কথা বলে
- সোহরাব হোসেন - নবনীতা ২০-০৪-২০২৪

মায়া ভরা ওই চোখ যেন এক নদী!
কলকল বয়ে হৃদয়ের যত অলিন্দ-নিলয়
অতল চাহনি ডুবালো আমায় নিরন্তর নিরবধি।

খুনে ওই চোখে আহত সময়, করে
করজোড় এই নিবেদনখানি তোমার দুয়ারে—
গোপনে একেলা নাচার আমি নিজেরে হারিয়ে খুঁজি!

লুটেরা ও চোখ লুটেছে আমায় এমন!
নিঃস্ব হয়ে লুটায়ে থাকি অচেনা পথের ধারে,
স্বপ্নচারী হয়ে নিশার স্বপনে করে যায় আলোড়ন।

অতিভাষী ওই চোখের তারায় ভুবন!
শরতের সাদা মেখে থাকা যেন শুভ্র দিগন্ত—
মাঝখানে তার দাপুটে কালো মেঘের খেলা,
মিছেই কেন যে উদাসী করে আমার বেলা।

অথৈ চাহনির অতলে তার ডুবে ডুবে কত মরি!
তার তল্লাটে সেঁটে থাকে মন বিভোর স্বপ্নজালে,
তার ভাবনায় বন্দি সময়, বাসনার ডানা মেলে
শিহরণ জাগে অজানা কোন ঘোরের জগতে!

নিভাও যখন চোখের পাতা লাজে হয়ে কুটিকুটি,
ধুরুধুরু বুকে বাসনা জাগে—দিশেহারা হয়ে লুটি।

পতেঙ্গা, চট্টগ্রাম
০১ আগস্ট, ২০১৯ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।