ধুলোয় ঢাকা ঢাকা
- এ কে সরকার শাওন - পথে-প্রান্তরে ২৯-০৩-২০২৪

সবুজ ঢাকা, তিলোত্তমা ঢাকা,
সবার বাসযোগ্য ঢাকা,
সব বুলি হলো ফাঁকা;
ঢাকা হয়েছে ধূলায় ঢাকা!

রাস্তায় রাস্তায় স্তবির চাকা,
গাড়ীর মিছিলে রাস্তা ঢাকা,
আকাশটাও ধূলায় ঢাকা,
কাঁশিতে কাহিল হচ্ছে কাকা!

আমরা সবাই চলছি বাঁকা,
নিছক অন্যকে দিচ্ছি বকা,
নিজেই নোংরা করছি ঢাকা,
আবার হাসছি যেন রাকা!

ময়লা বর্জ্য ফলের ছিলকা,
ইদুর মরা পঁচা কানকা,
ভরিয়ে দিচ্ছি ড্রেনের নলকা!
মলজলে সুবেশ টকা!

সুন্দর বাড়ী পাকা-সেমিপাকা,
পাশেই কাক করছে কাকা!
নাক সিটকিয়ে চলছে ন্যাকা,
আসলে আমরা সবাই বোকা!

মশা মাছি ঝাকানাকা,
মুৃখোশে মানুষ পাষাণীকা!
চারিদিকে চণ্ডালিকা,
ফাঁপরবাজরা দিচ্ছে ধোকা!

কথা কম কাজ হোক পাকা,
গড়তে হবে সাধের ঢাকা,
নিজের বর্জ্য ঢাকো খোকা!
কাজটি সবার নয়তো একা!

লেখার তারিখঃ সোমবার, ২৫ নভেম্বর ২০১৯
লেখার স্থানঃ শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।