রাগ মানেই আগুন
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২৫-০৪-২০২৪

হে আদম সন্তান–
তুমি তৈরী মাটি থেকে, দেহেতে মাটির ঘ্রাণ,
যে মাটির ধর্ম সহে যাওয়া,
নিরব থাকা, শুধু নিচের দিকে চাওয়া,
যে মাটির নেই কোন রাগ-ঢাক
আছে শুধু অনুরাগ......।

আর রাগ! আসে শয়তান থেকে
আগুন দিয়ে বানানো হয়েছে যে শয়তানকে,
অতএব রাগ মানেই আগুন,
উপরের দিকে উঠাই যার প্রধান গুণ,
আগুন নেভাতে পানির বিকল্প নেই-
জনাবে রাসূল (সাঃ) বলেছেন, 'পেতে চাইলে রেহাই–
রাগের সময় ঠান্ডা জলে অযু করো তাই।'

বিশ্ব মহামানব রাসূল (সাঃ) বলেছেন আরো–
'দাঁড়িয়ে থাকাতে উঠলে রাগ; বসে পড়ো,
বসে থাকাতে উঠলে রাগ; তবে
শুয়ে পড়ো যবে।
যে মানুষের হাত ও জিহ্বা দ্বারা অন্যকেউ
আঘাত পায়, নিরাপদ নয়–
সে কখনো মুসলিম হতে পারে না,'
–ইসলামের এই শিক্ষা কভু ভুলে যেও না।

শয়তানের দোসর হতে না চাইলে
রাগ'কে অন্তরেই দিতে হবে জ্বেলে...।

চলতে যেন পারি রাসূল (সাঃ)-এর দেখানো পথে,
প্রভু আমায় দাও সেই শক্তি জীবনের প্রতি পদে–
যে পথে নেই দ্বন্দ্ব, পাপাচার, নেই সুদ-ঘুষ
যে পথে চললে পরিচয়টা থাকবেই 'মানুষ'.....।
--------------------
২৯/১১/১৯ইং

(আজ শুক্রবার, সাতখামার দারুন নাজাত জামে মসজিদে জুম্মার খুৎবা'র বাংলা বয়ান অনুসারে লিখা.....)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৯-১১-২০১৯ ১৭:২১ মিঃ

আজকে জুম্মার খুৎবার বয়ান অনুসারে