পারমিতা
- সোহরাব হোসেন - নবনীতা ২৬-০৪-২০২৪

সৌন্দর্যে বিমোহিত হয়ে তোমায় ভালোবেসেছি—
যে বলেছে বড় মিথ্যাচার করেছে সে,
ধিক্কার সেই মনীষীর প্রতি।

তোমার মনকে জেনেছিলাম অত্যাশ্চর্য এক ফুল হিসেবে
যত কাছে এসেছি পাল্লা দিয়ে ততই বেড়েছে সুবাস,
হৃদয়ালোক সুরভিত করে দেওয়া সেই ঘ্রাণে
মন আমার কেমন কেমন যেন করে!

তুমি শুধু আমার জন্যে এসেছ—
বিধাতার বিস্ময়কর এক উপহার হয়ে,
যে আমায় দুঃখ দিতে জানে না কোনদিন।

যেদিন আরো কাছে এসে সুবাসিত করেছ হৃদয়
সমার্পন করেছ আমায় পৃথিবীর শ্রেষ্ঠ উপহার,
চোখে চোখ রেখে সেদিনই দেখেছি নিধি!
তোমার ভালোবাসা, তোমার নিবেদন
তোমার সর্বাঙ্গে মেখেছে শ্রেষ্ঠত্বের চিহ্ন।
হয়ে আছ আমার দৃষ্টির অমিয় সুধা,
আর কোন রূপে যেন মন ভরে না!
ভালোবাসার অতীন্দ্রিয় যত অনুভব
বিছিয়ে রেখেছ তোমার ওই সর্বাঙ্গে—
উপচে পড়ে যা জীবনের সব উৎসবে।

যাঁরা হৃদয় বুঝে না, সৌন্দর্য খুঁজে
যাঁরা ভালোবাসা খুঁজে না, অসত্য বুঝে
কী করে পাবে খুঁজে তাঁরা এমন পারমিতা!
পেলো না যাঁরা তাঁদের জন্যে শুধুই সমবেদনা।

৩১ আগস্ট, ২০১৯
চট্টগ্রাম, পতেঙ্গা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।