অপ্রত্যাশিত প্রতিশ্রুতি
- নূরহোসেন - মিরর ১৮ ২০-০৪-২০২৪

আমি হারিয়ে গেলে,
আর্তরবে ব্যকুলতা মিশিয়ে ডাকার প্রতিশ্রুতি দিয়েছিলে;
যদি ডাকতে পাতাঝরা গহীন অরন্যে....
তামাটে শুকনো পাতা বদলে যেতো সবুজ রঙে,
মেঘপুঞ্জ সরিয়ে-
অর্ধরাতে নক্ষত্র নেমে আসতো ত্রিলোকে ।

কালজয়ী চিত্র শিল্পীর দক্ষ তুলির অঙ্কনে,
ফুটে উঠে এখন অপচ্ছায়া;
ঝড়ের সাগরে নিহিত হওয়া-
অচেনা নাবিকের মুন্ডু-হাড়গোর- কলিজা নিয়ে,
ক্ষুধার্ত হাঙরদের কাড়া-কাড়ির চিত্র!
সর্বত্র লোমহর্ষক দৃশ্যপট;
তোমার ভেল্কিবাজ শাহাদাত আঙুলের স্পর্শে।

সঙীন মুহুর্তে ফিরতে যদি,
ভীরু যোদ্ধার মনোবলে- ক্ষিপ্তচিত্তে, রণস্হলে;
অকস্মাৎ বিজয় ছিনিয়ে নিতো,
শত্রুপক্ষের কাছে পরাজিত প্রায়;
সৈন্য-সামন্তের বিধবস্ত দল!
একাগ্র উৎসুক ইতিহাস বিশারদের ইতিহাসের সংকলনে,
তোমার অবদান লেখা থাকতো চঁন্দ্রকর লেখায়।
পাহাড়সম মিথ্যা প্রলোভনের
অন্তিম তামাশা ছেড়ে,
একটা প্রত্যাশিত প্রতিশ্রুতির কথা তুমি যদি রাখতে;
অভ্রভেদী আলোয় পথ খুঁজে পেতো,
মরীচিকায় পথভ্রষ্ট দিশেহারা বেদুঈন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।