ষোলই ডিসেম্বর
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

ষোলই ডিসেম্বর, ১৯৭১।

এই দিনে ৯৩ হাজার ঘাতককে পরাজিত করে
আমরা পেয়েছি হাজার বছরের কাঙ্খিত জয়-
পতাকা, নির্মল-স্বচ্ছ-স্পষ্ট মানচিত্র, পদ্মা-মেঘনা,
যমুনা-সুরমা, সুবিশাল নীলাকাশ।
পেয়েছি লাল সূর্য, মন টলানো সবুজ জমিন,
বাঁশ বাগান, সোনালী ক্ষেত
পেয়েছি আমার বাংলাদেশকে।।

ষোলই ডিসেম্বর! কি করে ভুলি?
এই দিনে পেয়েছি সন্তানহারা মায়ের মুখে
স্বর্গাগত হাসি, ভাই হারা বোনের চোখে
বেদনাকে ভুলিয়ে দেয়া আনন্দাশ্রু, তার
কাজল চোখে, বাঁকা ঠোঁটের হাসিতে ফোটে
জয়ের ফুল, সাত বছরের নাবালক নির্ভয়ে
লাল সবুজের পতাকা বিশ্বকে দেখিয়ে দিলো
দু হাতে উড়িয়ে এই দিনে।

ষোলই ডিসেম্বর! কি করে ভুলি?
এই দিনে পেলাম মুক্তভাবে চলার অধিকার
আমাদের বিজয় ধ্বনি বাতাসে দিলাম ছেড়ে
বিশ্ব জানলো, বাংলাদেশ নামে নতুন একটি
দেশের নাম, কবি নতুন কবিতা শুর করলো,
আত্মতৃপ্তিতে মুগ্ধ হলো বাংলাদেশের মানুষ।।

এই দিনটিকে ভুলতে পারি না, ভুলতে পারি না
এই দিনেই সাধনার সিদ্ধিলাভ, পূর্ণ হলো
সাড়ে সাত কোটি বাঙ্গালীর সব চাওয়া,
বলো, এই দিনকে ভুলি কি করে-----?
------------------
১৪/০৮/০৭ইং
(উৎসর্গঃ সকল মুক্তিযোদ্ধা এবং তাঁদেরকে যাঁরা বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন।)

#ডায়েরি_থেকে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০২-১২-২০১৯ ১২:৪৭ মিঃ

উৎসর্গঃ সকল মুক্তিযোদ্ধা এবং তাঁদেরকে যাঁরা বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন।