সেই আগুন আর জ্বলছে না
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

এ-ই যে আগুন, এতো এতো আগুন!
কষ্টের, দুঃখের, বিরহের আগুন,
মাদক, বেকারত্ব, রাজনীতিতে আগুন,
শিক্ষাঙ্গন- শিক্ষানীতি, সমাজনীতি, প্রেম-পরোকিয়া,
অর্থনীতি কিংবা শেয়ার বাজার ধস,
খেলার মাঠে, জুয়ার ঘরে, সংসারেও আগুন
ক্যাসিনোর টেবিলে যে শুধু টাকা'ই জ্বলে–।

কাজের বুয়ার পেটে আগুন, খেটে খাওয়া
অসহায়ের মানুষের বুকে, অবুঝ শিশু মুখে,
ধর্ষকের রিপুতে আর ধর্ষতিরা সম্ভ্রমে,
প্রবাসীর চোখে-মুখে কতশত হতাশার আগুন।

ঘুষ-সুদ-দূর্নীতি, ন্যায়নীতি, বিচার- গতি–
জ্বলছে দাউদাউ, বাজার নীতি আর
রাজার নীতি– অঙ্গার, ঝরে চোখের পানি।
অপকর্মে জ্বলছে আগুন; যে হয়না সামিল–
তার দেহ- মনে আগুন, জনসম্মুখে কত শত
ত্রাসের খেলা, জবর দখল- ব্যাংক ব্যালেন্স;
জ্বলে আমার পরমাত্মার ঘরটাও আজ....।

জাত-বেজাত, ধর্ম'ও আজ জ্বলছে অবিরাম,
সড়ক আর চাকার চাপে প্রাণ ঝরা গান,
হিংসা-বিদ্বেষ, দলাদলি আর অস্তিত্বের গর্বে
কাঁচা লাশের গায়েও জ্বলে তাজা আগুন,
ঝলসে গেছে মানবতা, ভ্রাতৃত্ববোধ–।

দেখি, শুধু সেই আগুন আর জ্বলছে না–
যেই আগুনে বায়ান্নতে বাংলা ভাষা টিকে গেল,
৭১-এ বাংলাদেশটা স্বাধীনতা লাভ করল,
৯০-এর আন্দোলনে স্বাধীন দেশের স্বৈরশাসক
নেমে গেল, গণতন্ত্র জীবন ফিরে পেল,
সেই আগুন আর জ্বলছে না– মনের কথা
বন্দী থাকে; আগুন ভয়ে নিজের ঘরে.......।

তবুও ভাবি; এই অস্থিরতায় আর কতকাল–
বাঁচতে হবে এভাবে, জ্বলবে আমার বাংলাদেশ?
আগুন মাঝেও সেই আগুন আর জ্বলে না–
যেই আগুনে পুড়ে খাঁটি হবে এই সোনার বাংলা।
------------------
০১/১১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Tanvi
০২-১২-২০১৯ ১৭:৩৩ মিঃ

শুদ্ধস্বর ডটকম পত্রিকায় প্রকাশিত

Tanvi
০২-১২-২০১৯ ১৭:৩০ মিঃ

.........মনের কথা
বন্দী থাকে; আগুন ভয়ে নিজের ঘরে.......।