মায়াবী ফটো
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

এই ফটোটার তখন অনেক কষ্ট ছিল,
বেকারত্বের জ্বালা নেভাতে, সংসারে হাসি
ফোটাতে, সামাজিক জীব হিসেবে নিজেকে দাঁড় করাতে,
এই ফটোটা ছুটতো আলোর চেয়ে বেশি গতিতে-
সরকারী, বে-সরকারী অফিসে অফিসে, ছুটতো
কল-কারখানায় রাত দিন সমানে সমান! ভালো করে
নজর লাগাও- দেখো, ওর চোখ দুটোতে কত হতাশা,
কত নিরাশা, কত ব্যথা, গোপনে কত লোনা জল ঝরায়ে
কত মরুভূমি ধুয়ে গেলো- আর তুমি বলছো "মায়াবী"!

এই ফটোটা কত উচ্চপদস্থ মানুষের পদতলে পিষে
গিয়েছিলো, কত পিয়ন (শিক্ষিত-অশিক্ষিত) হাতের মুঠোও
দুমড়ে মুচড়ে ছুড়ে ফেলেছিলো সেই ডিব্বাটার ভেতর,
যার গায়ে লিখা থাকে- "আমাকে ব্যবহার করুন" আর
সেখানে মানুষের থুথুও পড়ে লাল- নীল- সাদা।

এই ফটোর মালিক, যখন কোন সুখবর পেতো- সেই,
খবরটাকে সত্যে রূপ দিতে হিসেব মেলায়; বাড়ি-ভিটা,
ঘটি-বাটি কিছুই থাকে না, তাই- নিরাশ হয়ে ঘরে ফিরতো
আকাশ ভরা ব্যথা নিয়ে; তবে ক্লান্ততা ছুঁইতে পারেনি কখনো।
একসময় সব বিদ্যার্জনের সনদ রেখে দেয় ট্রাঙ্কে,
জীবনের চাকা ঘুরাতে থাকে অন্যভাবে, আজও
চলছে সে চাকা, ফটোটা আজ ছুটে না, তার মুক্তি হয়েছে,
মুক্তি দিয়েছে মালিক তার শরীর খাটায়ে।।
----------------------
০১/১২/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০২-১২-২০১৯ ১৮:২৪ মিঃ

জীবনের চাকা ঘুরতে থাকে অন্যভাবে