অসাড়ের অধ্যায়
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

যুদ্ধ শুরু হয়েছে মনে মনে
বনে বনে লেগেছে তার দাবানল,
শেষ হবে কোন এক নতুন বরষায়
যে ভরসায় নেমেছে তারা এই সমরে ।
রক্ত যায় ঝরোক দুটি হিংস্র মনের অন্ধরে
তবু অলৌকিক বাসনায় চলেছে
রক্তক্ষয়ী অন্তর্দ্বন্দ ।
দিনের শুরু থেকে, তিমিরের নিশীথের শেষ
স্ব-দলবলে এগিয়ে চলেছে,
এই দুরে যাওয়ার পরিক্রমা ।
স্বযতনে রাখা যুগল প্রেম
অগ্নিশিখার মত পুড়িয়ে যাচ্ছে
অতীতের সুনিপূণ বন্ধন ।
ক্ষণে ক্ষণে বেড়ে উঠছে বিদ্বেষের কঠিন প্রাচীর
বিতন্ডার ক্রীতদাস হয়ে ফিরছে
অতি সাধনার সেই হৃদয় দুটি ।
আজ কোন জ্যোঁৎস্না নয়, নেই কোন ফাগুনের কোলাহল
একচ্ছত্র দল নিয়ে যেন সর্বদাই
আপন জয়ের নেশাই ছুটে চলেছে ।
কবিতার শব্দে যার নিশ্বাসের ভীত;
সুরের মহিমায় যে হৃদয় জেগে থাকতো
মূহুর্তের পর মূহুর্ত ।
সেই দৃঢ়তা আজ ঢেকেছে বিচ্ছন্ন এক প্রলয় ঝড়ে;
শুধু বেচে আছে আড়ি পেতে কোন এক ধ্বংসের অপেক্ষায় !
আজ সন্ধি নয়,
হবে প্রাণ পোড়ানো অগ্নির বিধ্বংসী নাচ ।
বিষাদের বর্শার আঘাতে ক্ষত-বিক্ষত হবে
পুষ্পের মত প্রাণ দুটি ।
পথে পথে মাথা নুয়ে কেঁদে যাবে
তাদের খন্ডিত ভালবাসার টুকরো গুলো ।
তখনো কি তাই হবে ?
অনুরাগের সৌরভ বেষ্টিত যে সুপ্ততা,
তা কি আর ফিরবেনা
আপন রাগে দন্ডিত দুটি পচে যাওয়া হৃদয়ে ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।