মনের বাঁশী
- এ কে সরকার শাওন - বাঁশীওয়ালা ১৬-০৪-২০২৪

মাথায় রঙ্গীন গামছা বেঁধে
কোমরে গুঁজে সেই বাঁশী;
রাখাল সেজে বটতলায়,
কি যে বাজে বাজিয়েছি;
মনে পড়লে পায় হাসি!

মায়ের বকুনি না হয় বাদ,
প্রিয়া প্রায়শই দিত টিটকারি!
"কৃষ্ণ তুমি ঢের বাজিয়েছো;
বাশীঁর বেসুরে অতিষ্ঠ পুরী!

মনতো নিয়েছোই কাড়ি;
বাঁশীতে করোনা দেশান্তরী!
করজোড়ে মিনতি করি,
ছাড়ো বাঁশীর বাহাদুরি!

পড়ায় বার বাঁশীতে তের
গলবে না বাবার মন!
দু'টি পথ দু'দিকে গেলে
ছাই হবে স্বপ্নের বৃন্দাবন!

পড়া পড়া পড়া করে
জীবনে অনেক পড়া হলো;
তাঁর মনের নীল ডায়েরীতে
শূণ্যই রয়ে গেল!

রাখিলাম কথা সে দিল ব্যথা,
বাঁশী পুড়িলাম অনলে!
মনের বাঁশী বাজে আজো
ছাই হওয়া বৃন্দাবনে!


শাওনাজ, ঢাকা।
০৩ ডিসেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।