কাঙ্গাল থেকেই যাবো
- এস আই তানভী ২০-০৪-২০২৪

সেভাবেই আজও চাই, শেষ দম অবধি চাইবো-
বকুলতলায় মালা গাঁথার সময়, বিলে ঝিলে
শাপলা শালুক তোলার সময়, শিমুল তুলার সাথে
উড়ার সময়, ঘাসফড়িঙ ধরার সময় যেভাবে চাইতাম।

আমার থেকে পালাতে পালাতে কত দূর এসেছো
নিজেই জানো না, আমি নাছর বান্দা এক
চেয়ে দেখো- আজও তোমার পিছনে সমান দূরত্বে।

ভাবছো- ছেলে মেয়েদেরও ছেলে মেয়ে হয়েছে,
চুল দাড়ি রং হারিয়েছে, ইন করা শার্ট-পেন্টের বাহার
নেই, নেই বাহুতে সেই শক্ত মাংসপেশি, সাদা পাঞ্জাবিতে
মসজিদ মুখো, তসবিহ হাতে অলস সময় কাটে
দাঁত পড়ে যাওয়া মুখের ফোকলা হাসি, শুকিয়ে
যাওয়া অবহেলিত কবেকার ফুল, তবুও
ভালোবাসা চাইছি নির্লজ্জ ময়ূরের মতো, বেমানান।'

বিশ্বাস করো, অতীতটা ছিলো সামাজিকতা মাত্র।
সত্য, খাদহীন সত্য হলো- তোমাকেই চাই আজও,
এ চাওয়া জন্ম থেকে জন্মান্তরের, যুগান্তকারী
এবং হাজার বছরের রক্তক্ষরণ থেকে।
যদি ছুঁয়ে দেখতে হৃদয় কখনো
মুখ ফিরাতে পারতে না কোনদিনও-----।
-------------------
০১/১২/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৩-১২-২০১৯ ১৩:৫৯ মিঃ

অতীতটা ছিলো সামাজিকতা