ভূল সীমানায়
- মাহাবুব আলম ২০-০৫-২০২৪

এক বিস্তীর্ন ভূমি ছিল
তার দিকে চেয়েই আমার দিন কেটেছে অনায়াসে ।
কেন ? ঐ ভূমির উপর মোড়ানো ছিল
প্রাণ জুড়ানো সবুজ শেওলার ভারী ছাঁদ,
ভেবেছি; এরই মাঝে আমার প্রাপ্তি জড়িয়ে আছে।
এমন সজীব চোখ ধাঁধাঁনো প্রাচীর
যেন পৃথিবীর চৌকোণ মোড়ানো
কোন এক গালিচার অবয়ব ।
হেটেছি অনেক তার বুক জুড়ে
ছুয়ে দেখেছি তার বাহিরের মোলায়েম হৃদয়খানি ।
দৃশ্যমান স্তরে তার যে রুপ
তার কোন উপমা পাইনি তখন ।
এতোটাই মোহ ছড়িয়ে ছিল
তার রুপ, রস আর নীরবতায় ।
তার কথা শুনেছি বহুবার
দেখেছি মূহুর্তের উন্মাদনা ।
যতবার দেখেছি, ততবারই আরও কাছে গিয়েছি,
আরও বেশি ছুয়ে দেখার ইচ্ছা জারী হয়েছে আমাতে ।
এতো বেশি জড়িয়ে ছিলাম তাতে
একবারো দেখতে চাইনি তার অন্ধরে
ধরে রাখা মৌল অঞ্চলটাকে ।
আজ হঠাৎ প্রকর রৌদ্রজ্জলের প্রভাবে
বেরিয়ে এসেছে তার আসল রুপ-মহিমা ।
দেখেছি ঐ সবুজ গালিচার ভেতরে থাকা
শৈলের মত ভূমি । যার বুক জুড়ে শুধু ফাঁটলের দাগ,
যেখানে ধুমড়ে-মুছরে গিয়ে পতিত হয়
প্রণয়ের সকল বাসনা !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।