সঠিক বুঝ দান কর প্রভু
- এস আই তানভী - শুক্রবারের কবিতা ২০-০৪-২০২৪

সবই হয় তোমার ইশারায়,
সবই হয় তোমারই ইচ্ছায়-
সব লোকে এমনই তো কয়;
এই মত মেনে নিতে আমার বড় সংশয়।

মেনে নিলে সেই মত–
সব কাজে থাকে তোমারই ইচ্ছা;
তবে কেন তুমি বিচারক মহাপ্রলয়ের পর?
কেন বিচার দিনে নিবে পাপপুণ্যের নিখুঁত হিস্যা?

মেনে নিলে সেই মত–
সাদা কালো আছে যত; সব
একই লেখচিত্রে থাকবে বলবৎ,
ভালোমন্দ ভুলে ছুটে চলবে এই জগৎ।

তোমার ইচ্ছায় ঘটে সব; এমন কেন মানতে হবে?
মন্দ কাজে তোমার ইচ্ছা থাকতে পারে না কভু,
সব কাজেই থাকে যদি তোমারই একক ইচ্ছা-
বিচার দিনে নিজেই তো হবে তুমি প্রশ্নবিদ্ধ প্রভু!

তুমি নূরে এলাহী, মালিকের জাহান–
মহা ক্ষমতাধর; তোমারই মহাজ্ঞান,
সৃষ্টির সেরা জীবে করো সঠিক বুঝ দান;
ভালোমন্দ বুঝে সুন্দরে বর্ণীল হোক মানুষের প্রাণ।
-------------------
০৬/১২/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৬-১২-২০১৯ ২২:৪৩ মিঃ

তুমি নূরে এলাহী, মালিকের জাহান–
মহা ক্ষমতাধর; তোমারই মহাজ্ঞান,
সৃষ্টির সেরা জীবে করো সঠিক বুঝ দান;
ভালোমন্দ বুঝে সুন্দরে বর্ণীল হোক মানুষের প্রাণ।