বিজয় মানে
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ২৬-০৪-২০২৪

বিজয় মানে--
চিত্তদোলা আরো জানি স্বদেশপ্রীতির গান,
লাল-সবুজের বৃত্ত আঁকা চিত্তে স্মৃতির বান।
এই বিজয়ে--
কেবল যাঁরে পড়ছে মনে, উসমানী রে ভাই,
বিশ্বজোড়া বীর তিনি এক চোখে তাঁরে পাই।

বিজয় মানে--
তিরিশলক্ষ জীবনত্যাগীর জন্যে স্মরণদিন,
হিন্দু-মুসলিম সবজনতার জন্যে বরণদিন।
এই বিজয়ে--
আসবে ফিরে বঙ্গপিতা দেখবে তাঁরে জাতি!
যারা তাঁরই হত্যাকারী মারব তাদের লাথি।

বিজয় মানে--
মা ও বোনের ইতিটানা কান্না-আহাজারি,
ভগ্নিটাকে হানাদারে আর নেবে না কাড়ি।
এই বিজয়ে--
খুলল মুখোশ চিনল সবে কারা রাজাকার,
দেশবিজয়ে তাদের মুখে কেবল হাহাকার।

বিজয় মানে
স্বাধীনভাবে নির্ভয়ে আর সুনিশ্চিন্তে থাকা,
বাবা হারা কেউ হবে না ঘর র'বে না ফাঁকা।
এই বিজয়ে--
বাবা তাঁরই আসবে ফিরে বলছে খোকা ফের,
একাত্তরের যুদ্ধে শহিদ তার বাবা শমশের।

বিজয় মানে--
বিজয় থেকে মুক্ত আমি মুক্ত আমার দেশ,
প্রিয় দেশের ছবি আঁকা হল খোকার শেষ।
এই বিজয়ে--
হাসছে খোকা হাসছি আমি হাসছে আমার মা,
দেশের বিজয় সবার বিজয় একলা আমার না।

রচনাঃ ০৮|১২|২০১৯ রবিবার
স্থানঃ মাথিউরা, বিয়ানীবাজার,সিলেট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।