অস্তিত্তে তুমি
- মনিরা বাকী ২০-০৫-২০২৪

পরিপাটি করে গুছিয়ে রাখা শাড়িখানা
পড়ে থাকে দূরে ।আজ কোন প্রসাধনে
কাজ নেই ।কেশ বিন্যাসেও বসি না
এখন আর !
সারাদিন গৃহকর্মে ব্যাস্ত থাকা
ঘামে ধুয়ে ওঠা শরীরের আড়ালে
লুকোনো মন ।চেয়েছি তুমি এসে
আমার আটপৌরে মনটাই দ্যাখো ।
বাহুল্যতা ছিলোনা কিছুতে;
তোমার জন্য তুলে রাখা-
দেখাতে আমার প্রেম ।
পাছে গ্রহন লেগে যায়-
শুধু সেই ভয়ে !
তুমি বোঝোনি কিছুতেই;
অবিশ্বাসের দোলায় দুলে চলো ।
অবিশ্বাসই যদি সবটুকু বিশ্বাস
হরণ করে নেবে;কাজ কি সে
ভালবাসায় ?
যে পাখি মেলেছে ডানা সুদূর দিগন্তে-
ভোলে কি কখনও সে,
কচি ঘাসে বুক পেতে
সোনালি রোদের স্পর্শ !
তোমাকে বাঁধবো বলে বাধি না কখনও ।
ছেড়ে রাখি সবটুকু,
মেলে রাখি সবটুকু ।
যেতে চাও যাও, যেখানে যেমন চাও ।
অনন্ত স্বাধীন তুমি !
তোমাকে রাখব বলে
রাখিনা এই মনে,
তুমি আমার সবটুকু-
তুমি আমার বর্ণ,গন্ধ
সমস্ত অস্তিত্ব জুড়ে ।
তোমাকে পাব বলে শুধু
পাইনা যেন-
তুমি আমার অম্লান অর্জনে ।
ভালোবাসো আর নাই বাসো;
আমি পথ চেয়ে আছি,
ফিরে এসো একটিবার
এ পথে-
জয়ের পতাকা নিয়ে ।
আমিও দেখে যেতে চাই
ও মুখে বিজয়ের হাসি ।
আমি থাকি বা না থাকি
জেনে নিয়ো বাতাসে-
তোমাকে কত ভালবাসি !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।