হায়, ফুরিয়ে যায়!
- এ কে সরকার শাওন - চেয়ার ও চোর ১৬-০৪-২০২৪

নূন আনতে পানতা ফুরায়,
বিয়ের পিড়িতে যৌবন!
দশ দিকের কাজের চাপে,
ফুরায় বধুর মধুবন!

কৃষক ফুরায় রৌদ্র-তাপে
নিঃস্ব ফলের শোকে!
যোগসাজশে মুনফা লুটে,
তাঁরা মরে ধুকে ধুকে!

শ্রমিক ফুরায় রক্ত চোষায়,
চার দেয়ালের মাঝে!
সকাল দুপুর মাঝ রাত পার
লক্ষ্যমাত্রার কাজে!

শিশু ফুরায় বইয়ের চাপে
দশ কেজির ব্যাগ কাঁধে!
মাষ্টার্সের সিলেবাস তার,
ঝড়ে পড়ে কি সাধে?

ছাত্র ফুরায় পড়তে পড়তে
চাকরির সময় পার।
প্রথম শ্রেণি পেয়েও বেকার
রেফারেন্স নেই যার!

স্বজন হারায় স্ত্রৈণের হেলায়
বধুর সময় নাই মোটে!
আপন কুলের হলে পরে
ঠোঁটে হাসি ফোটে!

কর্পোরেটের কামলা ফুরায়
ক্যালকুলেটর টিপে টিপে;
স্বপ্নেও প্রফিট খোঁজে;
মানবিকতা ল্যাপটপে!

মানুষ হারায় চামচার ভীড়ে
কাজের নেই কদর।
চামচা নাচায় রাঘব বোয়াল
নাচায় সদর দপ্তর!

মেধাবী সুধী গাঙে ভাসছে
দেশে হয় না ঠাঁই!
ভিনদেশে কদর পেয়ে
বিশ্বের মাঝে বনে সাঁই!

জগৎশেঠরা আরো ফুলছে
গিলে খাচ্ছে পুরো সরটা !
মায়ের টাকা সুইসে রাখে
শেষ করছে পুরো দেশটা!

দেশ ফুরায় দুঃশাসনে,
সেবা সার্ভিস নিস্তেজ!
মুখোশধারী বাঙ্গালী বেশী
চেয়ারে বসেই ইংরেজ!


শাওনাজ, ঢাকা।
১০ ডিসেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।