বিষ-বাণী
- এ কে সরকার শাওন - বাঁশিওয়ালা ২৮-০৩-২০২৪

একে বেঁকে নদী বয়ে যায়,
অশেষের পথে হেসে হেসে!
নির্জনে তরীতে ভাবি নিরবধি,
জীবন কেন ফুরায় নিমেষে!
এ জীবনের সবই তো মিছে!

বেলাশেষে মন ব্যাথাতুর
একাই দিতে হবে পাড়ি!
বুকের কষ্টটা চুপিসারি;
বড্ড করছে বাড়াবাড়ি!
কাউকে বোঝাতে না পারি!

বিশ্ব চরাচরে মুসাফির ,
মিছামিছি হই সংসারী!
মিছে আশা ভালবাসা,
কুহক এই দুনিয়াদারী!
বুঝতে হয়ে গেছে দেরী!

পুত্র-কণ্যা-ধন-জন
সহায় সম্বল সম্পত্তি!
সব ছেড়ে চলেছি একাকী,
কষ্টে মরি হায়রে পরিনতি!
কি নিষ্ঠুর এই ভব-নীতি!

নশ্বর ধরা ক্ষনস্থায়ী,
যৌবনে আমলেই আনিনি!
চাদের হাট ভেঙ্গে যাবে;
আর ফেরা হবে না জানি!
কি নির্মম বিষ-বাণী!

শাওনাজ, ঢাকা।
১০ ডিসেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।