সহজ-সরল
- উত্তম চক্রবর্তী ২৬-০৪-২০২৪

গ্রামে-গঞ্জে বেড়ে উঠে সহজ-সরল সখিনা,
বাবা-মায়ের আদর যত্নে কমতি যেন দেখিনা।
এ পাড়ায় আর ও পাড়াতে ছোটাছুটি চলে যার,
লতা-পাতায়, আম বাগানে টুনটুনিও বন্ধু তার।

মহা সুখে এক্কা-দোক্কা খেলে চলে সারাদিন,
এ পাড়াতে এমন দস্যি দেখেনি লোক কোনোদিন?
উপকারে আসতো সবার সুখে-দুঃখে সবখানে,
কারো আবার ঘাড় মচকাত অন্যায় হলে যেখানে।

শৈশব থেকে কৈশোরে সে পা দিল আজ যখনি,
হঠাৎ কারা লোভ দেখালো ঢাকায় যাবে এখনি।
খুশিতে তাই দোলা দিল অবুঝ মেয়ের মনটা আজ,
স্বপ্নে ঘেরা রঙিন শহর ঘুরে-ফিরে দেখবে সাজ।

চাকরি করে টাকা পাবে দেখবে সবই সিনেমা,
লক্ষ্যহীনে পাড়ি দিল অবুঝ মনের চিদাত্মা।
ঢাকার নামে পড়লো ফাঁদে পাচারকারীর দলে সে,
সহজ-সরল জীবনটা তার ছারখার হলো সব শেষে।

তাং- ২৪/১০/১৯ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।