দুটো পাখির গল্প
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

ঠিক মাঝখানে একটা নদী,
দুই পাড়ে দুই গাছে দুটো মনরাঙা পাখি....

দুজন দুজনকে কাছে এনে দেখে কল্পনায়,
ভালোবাসে; একজন বুঝে আনমনে বলে যায়-
ভালোবাসি, ভালোবাসি তোমাকে সখী,
অন্যজনও ভালোবেসেছে নিজেরই অজানায় নিরবধি,
মধুময় সময়ের আঁচল বিছানো ছিল যখন;
দুজনে কত গল্প করেছিলো তখন,
তবু কেউ কাউকে বলেনি ভালোবাসার কথাটা,
অন্তর্দহনে পুষে রেখেছিলো ব্যথাটা.....।

হঠাৎ এক অচেনা ঝড়ে
দুজনেই অজানাতে গেলো উড়ে,
অচেনাকেই করে নিতে হলো পরম আপন
কল্পিত স্বপ্নের হলো অকাল দাফন।।

তারপর! একদিন; বহু বছর পরে–
সেই দুটো পাখির পরিচয় হলো নতুন করে,
দুজনেই অন্য দুজনের কাছে বন্দী আমরণ,
ইচ্ছে থাকলেও ভালোবাসার মিলনে ব্যর্থ মন।

তারপর! তবুও তারা এক হয়;
লোকালয়ের শত ভীড় ঠেলে নিরালায়,
অশরীরি মনে কত কথা ক'য় দুজনে
ভালোবাসার লেনাদেনাও হয় স্বপ্নের মিলনে–
স্বপ্নের রাজ্যে শুধু সেই দুটো পাখি;
মিলনের সুখে পাড়ি দেয় অনেক সাগর-নদী...।
--------------------
২৩/১১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১২-১২-২০১৯ ১৮:০৫ মিঃ

স্বপ্নের রাজ্যে শুধু সেই দুটো পাখি;
মিলনের সুখে পাড়ি দেয় অনেক সাগর-নদী...।