বাঁচতে শেখা
- সোহরাব হোসেন - নবনীতা ২০-০৪-২০২৪

একা একা কি কাটে না জীবন?
কাটে তো একা!
কাটতো জীবন যখন তোমার পাইনি দেখা।

সুখের শিখরে যে ক'দিন তুমি রেখেছ আমায়
প্রাপ্তিতে ভরা তুষ্টি জড়ানো হৃদয় সিংহাসনে,
বিনা নোটিশে অতর্কিত হলো সাম্রাজ্য পতন—
এত ভালোবেসে কখনো কেউ পর হতে পারে!

এইতো পেরেছি নিগ্রহ নিতে আপন করে,
জনতার মাঝে এক কাতারে চেয়ে দেখ তোমার
মুকুটবিহীন রাজা।

বাঁচতে শিখেছি এখন আমি নিজের মতো,
কেন যে তবু মানতে পারি না, মানতেই পারি না
এমনিভাবে হয়ে যাবে পর—এমন তো কথা ছিলো না!

কেন যে এতটা নির্ভর করেছি অযথা তোমায়!
অবজ্ঞায় তাই ভর্ৎসনা করি নিজেকে নিজেই।

২২ ফেব্রুয়ারি, ২০১৯
মোহাম্মাদপুর, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।