দেশপ্রেমের বীজ
- এ কে সরকার শাওন - বাঁশিওয়ালা ২০-০৪-২০২৪

আজও আমি স্তম্ভিত-বিচলিত!
যখন ভাবি চৌদ্দ ডিসেম্বরের
বর্বরোচিত হত্যাকান্ডের কথা।
তাঁদের শোকে আহত মনের
সাদা পায়রা গুলি মাটিতে লুটায়,
নেমে আসে শুনশান স্থবিরতা-নিরবতা!
কি যে দুঃসহ সেই ব্যাথা!

শ্রেষ্ঠ সন্তানদের পৈশাচিক হত্যাকান্ডের
সেই নারকীয় প্রহরগুলি!
আমাকে রক্তাক্ত করে প্রতিনিয়ত;
আমি কেমন করে ভুলি?

সেই শেয়াল-শকুন-হায়েনারা
আজও বাংলায় উঁকি মারে!
ফাঁক-ফোঁকর দিয়ে বের হয়ে
ছোবল মারে রাতের আঁধারে!

সংকটে-সংলাপে-দুঃসময়ে-
দুরাচারে কেমন করে নিরব থাকো;
হে মহা ধুরন্ধর আধুনিক গুনি?
ছবির মত নয় রবির মত ধীমান চাই,
চাই আলতাফ-আলীম-জোহার মত গুনি;
যাদের হৃদয়ের মাঝে আমরা আজও
আমাদের দেশপ্রেমের বীজ বুনি!

অতল শ্রদ্ধায় নিরন্তর ভালবাসায়
তোমাদের আগের মতই স্মরি!
মনের অব্যক্ত কথা আজ
অকপটে তুলে ধরি,
“তোমাদের পাথেয় সাথে নিয়ে
দেশপ্রেমে বলীয়ান হয়ে
দেশের জন্য যেন
জীবন বিলাতে পারি!

১৪ ডিসেম্বের ২০১৯
শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।