জাতির কাছে একটা প্রশ্ন
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

৫২ দেখিনি, ইতিহাস পড়েছি
৬৯ দেখিনি, দাদুর মুখে শুনেছি ।
৭১ দেখিনি, বাবা-ই নাকি তখন নবম শ্রেণীতে
৭৫ দেখিনি, সেতো আমার জন্মের দশ বছর আগে ।
৯০ দেখেছি কিন্তু পুরোপুরি বুঝতে শিখি নাই তখন

তবে জ্ঞান হবার পর যা দেখলাম
তা মনে এলে হুশ হারিয়ে যায় বারবার

তবুও বারবার মনে পড়ে
এস এম কিবরিয়া, আহসান উল্লাহ মাস্টার
কি নির্মম পরিনতির শিকার!
মনে পড়ে সমকালের সাংবাদিক গৌতম দাশের রক্ত
তার ঘরের প্রত্যেক সীড়িতে
যেন স্বাধীন বাংলার মানচিত্র ।

তারপর জেএমবি বাংলা ভাইয়ের তান্ডব
আরও মনে পড়ে
২১শে আগস্টের গ্রেনেড হামলা
২৮শে অক্টবর লগি বৈঠার খেলা
পিলখানা ট্রাজেডি, বিশ্বজিত্‍ হত্যাকান্ড
হেফাজতের সমাবেশ! না আর লিখতে পারছিনা

এবার প্রশ্ন দিলাম ছুড়ে-
সেই ৫২,৬৯,৭১,৭৫,৯০ কি
বর্তমান রাজনৈতিক চরিত্রের কাছে
ম্লান হয়ে যায় নি ?
----------------------
১৫/১২/১৩ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৫-১২-২০১৯ ১৪:০৭ মিঃ

তবে জ্ঞান হবার পর যা দেখলাম
তা মনে এলে হুশ হারিয়ে যায় বারবার