বিজয় দিবসের ব্রত
- এ কে সরকার শাওন - বাঁশিওয়ালা ২৪-০৪-২০২৪

বিজয় দিবসে বিজয় পতাকা,

জয় খুটিতে জয় জয় করে

সুনীল আকাশে উড়ে!

মনের ময়ূর আনন্দে নাচে,

শহর গ্রাম সাজ সাজ রবে,

বিজয়ের খুশীর জোয়ারে!


রং বেরং এর পোষাক পরে

কত খুশী ছোট দেব শিশুরা,

খেলনা ফানুস-বাঁশি নিয়ে

উল্ল্যাসে আত্বহারা তারা!


মাঠের কোনে বসে আনমনে

ভাবছিলাম কত কিছু চুপটি করে!

অজান্তে হই সামান্য তন্দ্রাচ্ছন্ন

ঘুমের রাজ্যে ঢু মারলাম ক্ষণতরে!


কোমল লুমিনাস গাঢ় নীলাকাশ

তারকাখচিত ধবল সাদা মেঘে!

স্বর্গীয় গুলশানে মুক্তিসেনা ক’জনে

মেতেছিল বিজয়ের আবেগে!


শুভ্রবেশী এক পিতৃবৎ মুক্তিযুদ্ধো

আমায় ম্লানবদনে বলে,

“বাছা, আমরা আমাদের সম্ভবনাময়

জীবন উৎসর্গ করেছিলাম হেসে

শুধুমাত্র সোনার দেশকে ভালবেসে!

করেছো কি তোমরা তা,

তোমাদের যা করার কথা?

তোমাদের কাজে আমাদের প্রাণে

নিরন্তর লাগে যে বড় ব্যাথা!”


সম্বিৎ ফিরে পাই যখন,

শুভ্রবেশী মুক্তিযুদ্ধো সুদূরে

হাওয়ায় বিলীণ তখন!


মনের মাঝে আবার বাজে

মুক্তিযুদ্ধের মূল চার সুর!

প্রথম সুর সাধের গণতন্ত্র,

হয় নির্বাসিত নয় প্রিম্যচিউর!


গণতন্ত্র হাওয়ায় ভাসলে

সমাজতন্ত্র দাড়ায় কিসের উপর?

ধর্মনিরপেক্ষতা অতি রুগ্ন,

জাতীয়তাবাদ অযথা বিভক্তিকর!


চার মূলনীতি অক্ষত চাই

উনিশত একাত্তরের মত!

বিভেদ ভুলে ঐকতানের গান,

হোক বিজয় দিবসের ব্রত!

১৫ ডিসেম্বর ২০১৯
শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।