বিজয় মোদের অহংকার
- এস আই তানভী ১৬-০৪-২০২৪

বিজয়ের এই মাসে
চোখের সামনে যেনো ভাসে
হানাদার বাহিনীর আত্মসমর্পণ
আনন্দাশ্রুতে ভাসে মোর দু নয়ন।।

দেখেনি আমি মুক্তিযুদ্ধ
বাদপ্রতিবাদ আর অবরুদ্ধ
বুলেটের আঘাতে হারিয়েছে বাংলার
ত্রিশ লক্ষ প্রাণ, আগুনে প্রকৃতি ছারখার।।

বাংলা মায়ের দু লক্ষ মা-বোন
দেশের তরে সম্ভ্রম দিয়েছিলো বিসর্জন
স্বামী সন্তান হারিয়ে যারা হয়েছিলো শূন্য;
তাঁদের ত্যাগে এদেশের মাটি কণা হয়েছে ধন্য।।

কত ত্যাগ মহিমায় পেয়েছি এ দেশ
বলে কভু যার বর্ণনা করা যাবে না শেষ
নাম জানা অজানা শহীদ গাজী যত মুক্তিযোদ্ধা
সবার তরে আজন্ম মোদের থাকবে অশেষ শ্রদ্ধা।।

তোমাদের বীরত্বে বিশ্বের বুকে
বাংলা মা আসন পেতেছে পেরেক ঠুকে
তাইতো মোরা বুক উঁচিয়ে আজ বলি বারবার
বাংলা মোদের স্বর্গ পুরী, বিজয় মোদের অহংকার।।
-----------------------
১৫/১২/১৮ইং
(উৎসর্গঃ শহীদ গাজী সকল মুক্তিযোদ্ধা এবং নানান ভাবে তাঁদেরকে যাঁরা সহযোগিতা করেছিলেন।)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৬-১২-২০১৯ ১৪:৩৯ মিঃ

তোমাদের বীরত্বে বিশ্বের বুকে
বাংলা মা আসন পেতেছে পেরেক ঠুকে
তাইতো মোরা বুক উঁচিয়ে আজ বলি বারবার
বাংলা মোদের স্বর্গ পুরী, বিজয় মোদের অহংকার।।