স্বাধীনতা রক্ষার্থে
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

ওরা ক্ষ্যাপা, পাগলা কুত্তা
ওরা হায়েনার থেকেও হিংস্র
ক্ষমতার লোভে ওরা পশু থেকেও-
জঘন্য, ঘৃণিত, ওরা খুনী, গণখুনী।

ওরা রক্ত ঝরাতে আনন্দ পায়,
ক্ষমতার লোভে ওরা ধারালো কুঠার
আর চকচক ঝকঝক ছুরি দিয়ে
মানুষের গলা কাটতে, স্বাধীনতাকে মারতে
নির্ভীক অগ্রগামী।
ওদের রুখতে হবে, আঘাত করতে হবে
ওদের পাথর মনটাকে।

ওরে কুলী, মজুর, চাষী ভাই আমার
এক্ষুনি চলে এসো সব কাজ ফেলে-
আঘাতের পর আঘাত করতে হবে-
ওদের বিষাক্ত, অপবিত্র রক্তের দেহটাতে।

ওই পাগলা কুত্তাদের মেরে এক কবরে
রাখতে হবে - নইলে,
আমাদের প্রত্যাশিত শান্তি হারিয়ে যাবে,
হারিয়ে যাবে স্বাধীনতার মান-----।
যার যা আছে, তা নিয়ে আবার
যুদ্ধ করতে হবে- বাঁচতে হবে, বাঁচাতে হবে-
অনেক অনেক কষ্টে অর্জিত
আমাদের মূল্যবান স্বাধীনতা।
--------------------------------------
১৬ই ডিসেম্বর ২০০৬।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৬-১২-২০১৯ ১৪:৫০ মিঃ

অনেক অনেক কষ্টে অর্জিত
আমাদের মূল্যবান স্বাধীনতা।