কানামাছি
- এ কে সরকার শাওন - পথে-প্রান্তরে ২৫-০৪-২০২৪

পরবর্তী প্রজন্মের জন্য

কিছু কি করতে পেরেছি?

আমরা কি রেখে যাবো!

সবকিছুতেই কানামাছি!


চাঁদাবাজির দালান,

ঘুষের টাকার বাহার!

আয়কর ফাঁকিতে কালো

সম্পদের পাহাড়!


বাবা দিচ্ছে ছেলেকে ফাঁকি,

ছেলের তো পুরোটাই মেকি!

"কালো টাকা গড়ায় জলে"

ধর্মের বাণী শুনেছো কি?


নিজে আমানুষ হয়ে

উপদেশ দিচ্ছি শত;

"সন্তানকে মানুষ হতে

মহান মানুষের মত!'


আমলা হোক কামলা হোক

হয় হোক ছাতি পাতি নেতা!

যে যার মত দেদারছে লুটছে,

সুজনদের ভাংছে না নিরবতা!


জন্মে ঘুষ জন্ম সনদে ঘুষ

ঘুষ স্কুলে পা রাখায়!

চাকরিতে ঘুষ বিয়েতে ঘুষ,

ঘুষ মৃত্য সনদে হায়!


এর থেকে পরিত্রার চাই

চাই উত্তোরণের পথ!

নিজকে শুধরাতে হবে

চাই প্রত্যয়ী শপথ!


শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯
শাওনাজ, ঢাকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।