যমপুরীর রোদন
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২০-০৪-২০২৪

কোকিল গায়ক কাক বিচারক,
জড় বেতাল রাজ্যের শ্রোতা!
হায়েনার রাখাল আক্ষেপে মরে,
"কি গাইছে গান যা-তা!"

অনেক হইছে ঢের গাইছো,
কোকিল এবার বসো!
শকুন সোনা গাইবে এবার
গিটার নিয়ে এসো!

মোটামুটি গাইছো শকুন
গলায় বেশ কর্কশ ছোঁয়া!
শান দিলে হবে হীরা
মিলবে আসমানী মোয়া!

শেয়াল মামা মঞ্চে এসো
গাও সেরা হুক্কা হুয়া!
সবাই ভাসবে ভাটার স্রোতে
ভাসবে বেসুরের খেয়া!

হুক্কা হুয়া হুক্কা হুয়া
হউ হউ হউ হউ!
গানে হারায় ফেউ ক্যাহা
আছে কি শেঠ কেউ?

গলা খাশা! কি ভাষা!
যেন যমপুরীর রোদন!
কোকিল ব্যাটা শুনলি,
তাতেও যদি হয় বোধন!

শেয়াল তারা কন্ঠে সেরা
রাজ্যের শ্রেষ্ঠ সন্তান।
তাঁর তরে ধন্য সবে,
ধন্য জঘন্য শয়তান!

করজোড়ে মিনতি সবার,
কাক আচার্যের প্রতি!
একটি গান না শোনালে
হৃদয়ে পুঁজ ঝরবে অতি!

সুরের চেয়ে বেসুর ভাল
খাশা কাক স্যারের গান!
তাঁর গানেতে সবাই উন্মাদ
পোড়ায় সবার প্রাণ!

বানর ছিল মগডালেতে
তিড়িংতিড়িং লাফায়!
পা ফসকে পড়লো নীচে
শেয়াল মামার গলায়!

চারিদিকে যমের আঁধার
কোকিলের কি যায় আসে!
অসুরের দেশে সুর সাধনা!
দেবদূতগণ হাসে!

সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯
শাওনাজ, ঢাকা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।