শীতের সাতকাহন
- এ কে সরকার শাওন - বাশীঁওয়ালা ১৯-০৪-২০২৪

ধূসর মেঘে আকাশ ছেয়েছে,
সূর্যটা ঢেকেছে পুরোপুরি!
কেউ বলছে সে রেগে গিয়ে,
দিয়েছে ধরার সাথে আড়ি!

কুয়াশাা কণ্যার চাদরে মুড়ে
জেকে বসেছে শীতের বুড়ি!
মাঘের শীতে বাঘ কাঁপলেও,
কৃষক শীতকে মেরেছে তুড়ি!

শৈত্য প্রবাহে সব জড়সড়,
জনজীবন বিপর্যস্ত!
শিশু বৃদ্ধের কাশাকাশিতে
তাদের প্রানটি ওষ্ঠাগত!

কেউ চলছে দূরের হাটে
কাঁধে রসের হাড়ি নিয়ে!
কেউ ছুটছে আড়ংয়ের পথে
ঠান্ডা দুর্বাঘাস মাড়িয়ে!

চাকর বাকর চাকরিজীবি,
ছুটছে ঘড়ির কাটায় কাটায়!
দেরী হলে মাইনে কাটবে
বায়ো পাঞ্চ মেশিনটা হায়!

আগুন জ্বেলে গোল হয়ে,
কেউ কেউ নিচ্ছে গায়ে ওম!
কেউবা নাকে তেল দিয়ে,
লেপ মুড়ি দিয়ে দিচ্ছে ঘুম!

রসের হাড়িতে চুমুক দিয়ে
খেজুরের রস খাওয়া মজা!
শাক-সব্জী ফল মূল
শীতের সবই তরতাজা!

ফুলেরা বেশ ঠাটে আছে
অঙ্গে বাহারী বর্ণিল শাড়ী!
গাদা সরিষা ডালিয়া শীর্ষে,
কৃষ্ণাকলি পড়েছে চুড়ি!

কমলা, আপেল আর ডালিম
রসে ভরা টুইটুম্বুর!
বরই, জলপাই, আমলকি
ভিটামিন সি তে ভরপুর!

কপি, বেগুন, আলু, টমেটো,
শীতের সবই বেশ তাজা!
মুলা সিম, গাজর, বরবটি,
সুস্বাদু করলা মটরশুঁটি ভাজা!

রাতে গীত বাদ্য পালা গান,
দিনে পিঠা পায়েশ নানান খাবার!
গরীবের মেয়ে রূপবান দেখে
খুশীতে মন জুড়ায় সবার!

ঝরা পাতার করুণ গাথা
কেউ রাখে না তো স্মরণে!
শীতের দুঃখ মর্মর সুরে,
কবি ভুলিবে তা কেমনে?


শাওনাজ, ঢাকা!
২০ ডিসেম্বর ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।