ভানুমতী
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২০-০৪-২০২৪

এমন করে আসবে কাছে—স্বপ্নের মতন
পোষবে যত ক্ষণিক দাবি, করবে যতন।
এতদিন সে কোথায় ছিলো—এমন তন্ময়,
পাবে না তার জবাব খুঁজে, বাড়বে বিস্ময়।
করবে ভান যেন সে খুব কাছের মানুষ,
দুঃখ সকল ভুলিয়ে দেবে উড়িয়ে ফানুস।
বুনবে কথা মন মাতিয়ে করবে আপন
দেখাবে চোখে রঙবাহারি জীবন যাপন।
স্বার্থ যখন সিদ্ধি হইবে, হবে সে গায়েব
দিনের শেষে লুটে তোমায় রাজার নায়েব।

সুযোগ পেলে ভিড়বে কাছে—যখন তখন
তাক লাগিয়ে দেখাবে যত অলীক স্বপন।
ফেঁসো না তার এমন ভানে, মনোলোভা ছলে
হতশায় সে বন্দী নিজেই—ভাঙা দোলাচলে।
করো না তাই ভরসা ওই কুচক্রী সুজনে,
নিজের মতো থেকো বরং আপন ভুবনে।

০৬ নভেম্বর, ২০১৯
পতেঙ্গা, চট্টগ্রাম। ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
২১-১২-২০১৯ ১৫:৫৮ মিঃ

১৬টা #ষোড়শী কবিতা লিখার পর কলম আর চলছিল না। অনেকদিন পর ১৭তম ষোড়শী কবিতা লিখলাম।