তুমি দৃষ্টিতে নারী
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - মোঃ আব্দুল্লাহ আল মামুন ১৬-০৪-২০২৪

তুমি দৃষ্টিতে নারী
=============

তুমি অমন ক’রে বারে বারে চেয়ো না।
তোমার দৃষ্টি সইতে পারবে না বুনো শালিক।

সে দৃষ্টিতে ভস্ম হয়ে যাবে তার আঁখি।
তোমার প্রেমে অন্ধ যে কবি।
সে কবিও দেখেনি তোমার আঁখি।
প্রেমের দৃষ্টি সেও পারেনি সইতে।

আমিও তোমাকে দেখিনি হাজার বছর হল।
সেই কবে তোমাকে দেখেছিলাম,
দেখেছিলাম পলাশির প্রান্তরে।
দেখেছিলাম পানি পথের যুদ্ধের ময়দানে।

নারীর বেশে নয়, যোদ্ধা রূপে তুমি।
দেখেছি মরু প্রান্তরে, বেদুঈন যোদ্ধা রূপে।
দেখেছি তোমাকে মোঘল দরবারে।
তোমাকে দেখেছি সম্রাজ্ঞী রূপে।

তুমি শুধু নারী নও।
তলোয়ারের ধার দেখেছি তোমার ঠোঁটে।
তোমার নয়নে দেখেছি রাজ্য জয়ের কাহিনী।

প্রেমিকা হয়েছ তুমি, ।
রোমান সাম্রাজ্য লুটিয়েছে তোমার পদতলে।
তুমি নারী, তুমি যোদ্ধা।
প্রেমিক, কবিকে তুমি করেছ বন্দী।
তোমার রূপে, ছলে বলে কলে কৌশলে।


তোমাকে অর্জন করতে হয় প্রেমে।
পাওয়া যায়না, যুদ্ধে শক্তিতে বলে।
হাজারো প্রেমিক লুটিয়েছে তোমার পদতলে।
তুমি হয়েছ মহান, এই ধরণীর বুকে।
পৃথিবী হয়েছে প্রসারিত তোমারই বুকে।

আমিও প্রেম খুঁজে মরেছি বহুকাল।
কালের সীমা আমি পাইনি কোনদিন।
আমার হিসেবের খাতায় জমা হয়েছে ঋণ।
আমি পাপী হয়ে ঘুরিতেছি এই মাঠে,।
হাজার বছর পার হয়ে,
আমার প্রেমের তৃষ্ণা আজো কমেনি।
দিনে দিনে বুকের তৃষ্ণা দ্বিগুণ হয়েছে জানি।
ঋণের হিসাব বাড়িয়াছে তাহার সাথে।



তুমি নারী, পৃথিবীর আদিম শস্যক্ষেত।
আমি পুরুষ, প্রেমের পিপাসা বুকে মোর।
আমিও অপেক্ষা করেছি হাজার বছর হল।
তোমার বুকে একটু প্রেমের চাষ করবো বলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun1996
২৪-১২-২০১৯ ২০:৩৪ মিঃ

কবির দৃষ্টিতে নারী