বাচতে চাই
- হাসান আল মাহদী ২০-০৪-২০২৪

এই ক্ষনস্থায়ী পৃথিবীর হিংস্র ছোবলে দংশিত হয়েও
আমি বাচতে চাই, আমি বাচতে চাই
দু'মুটো অন্নের মাঝে আমি সুখ খুঁজে পাই
আমি বাচতে চাই।
হে মোর প্রিয় জীবন,আমি তোমায় ভালোবাসি।

এই শক্ত ইট পাথরের শহরে
ফুটপাতে আমার ঘর,
ডাস্টবিনে খাবার আমার ক্ষুধা মেটায়
মানবতার করুন চোখ আমায় দেখেনা
কারণ আমি দুপায়ে ভর করে চলা
অবহেলিত একপ্রাণী, মানুষ হয়ে জন্ম নিয়েছি।

আর কতকাল এভাবে জীবন যুদ্ধে
হারবো বলো, হে মোর প্রিয় জীবন
হয়তো বা কিছুক্ষনের মাঝে হাজির হবে
স্বগীয় দূত মালাকুল মাউত।
কেড়ে নিবে প্রাণ মোর,
নিষ্প্রাণ দেহটা পড়ে রবে
যেখানে কিছুকাল থেকেছি।

কাকডাকা ভোরে হয়তো কেউ দেখে হাসপাতালে নেবে, কিংবা মাটি চাপা দিবে চিরতরে।
নতুবা আমার মৃত দেহের তীব্র গন্ধে নাক
ছিটকাবে,শেয়াল কুকুরের টানাটানিতে ছিড়ে যাবে
আমার এই ক্ষীণ দেহ।
আর এভাবেই জীবনবাসনার হবে ইতি।

তবুও আমি বাচতে চাই!
একটু বাঁচার বাসনা ফের স্বপ্ন জাগায়
আবার সাহস জোগায়
যেভাবে এই কোলাহল শহরে এসেছি।
রাতের ল্যাম্পপোস্টের আলোতে
কিছুটা সুখ খুজে পেয়েছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

borhan081975
২৯-১২-২০১৯ ০৭:৩৪ মিঃ

অসাধারণ।