বিনা শ্রমে উপস্বত্ব
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

দুঃখ সব আসে তেড়ে সুখ ছোঁবে বলে,
সুখগুলো দ্রুত বেগে যায় হেসে খেলে।
সর্বনাশা ভাগ্য পুড়ে আসে কষ্ট চিত্তে,
কারো তাই পোয়া-বারো সতত ঐ বৃত্তে।

অতি কষ্টে বীজ বুনে সুখের আশায়
বিনা শ্রমে অন্য কেউ উপস্বত্ব খায়।
কেমন বিচার তবে যোগ-বিয়োগের,
হেরে গিয়ে, জিতে কেউ দুঃখ ও সুখের!

আত্মার বেদন কথা তিক্ত জন জানে,
পরিত্রাণ নেই কারো- হানিকর পানে।
অহরহ লুকোচুরি চলে হর্ষ-ক্ষোভ,
মানব আতংক শুধু আপনার লোভ।

ভাগ্যের উত্থান আর পতন যতেক,
কেউ ভোগী, কেউ ত্যাগী সৃষ্টিতে শতেক।
জয়ের অমৃত বাণী খেলে যায় মনে,
পরিণাম পাবে জানি কাল এ ভুবনে।

তাং- ০২/০১/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।